ভারতের টাকার জোরকে ভয় পায় আইসিসি – রমিজ রাজা

প্রথম প্রকাশঃ ডিসেম্বর ১৩, ২০২২ সময়ঃ ১০:১৫ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১০:১৫ অপরাহ্ণ

ক্রীড়া ডেস্ক

রামিজ়ের দাবি, ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ় শুরু করা উচিত। আয়ের স্বার্থে আপোস করে চলছে আইসিসি। তাদের ভূমিকার জন্যই দু’দেশের ক্রিকেট সম্পর্ক তলানিতে ঠেকেছে। ঘরের মাঠে ইংল্যান্ডের কাছে বাবর আজ়মরা টেস্ট সিরিজ়ে ০-২ ব্যবধানে পিছিয়ে। রামিজ়ের ক্ষোভ ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রতি আইসিসির মনোভাব নিয়ে। যা বহু দিন ধরেই আলোচিত বিষয়।

রামিজ়ের অভিযোগ, আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের সমঝোতার জন্যই ভারত-পাকিস্তান ক্রিকেট সম্পর্ক তলানিতে পৌঁছেছে। ভারত থেকে বেশি আয় করে বলেই ভারতীয় ক্রিকেট বোর্ডের বিরুদ্ধে পদক্ষেপ করতে ভয় পায় আইসিসি। ক্ষোভ এবং হতাশা প্রকাশ করে রামিজ় বলেছেন, ‘‘ভারত থেকে আইসিসি সম্পদের প্রায় পুরোটাই আয় করে। তাই ভারতের ব্যাপারে আইসিসির অবস্থান একটু বেশিই সাবধানী। দুর্ভাগ্যজনক হলেও, এর ফলে ভারতের সঙ্গে আপোস করে চলছে আইসিসি। প্রতিটি ক্রিকেট বোর্ডের প্রতি আইসিসির দায়বদ্ধতা না থাকলে এই পরিস্থিতির পরিবর্তন হবে না। সমস্যার সমাধানও হবে না।’’

রামিজ়ের আক্ষেপ ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ় বন্ধ থাকার জন্য। তাঁর মতে, আইসিসি যথাযথ পদক্ষেপ করতে পারলে এই পরিস্থিতি সৃষ্টি হত না। এক সাক্ষাৎকারে পিসিবি চেয়ারম্যান বলেছেন, ‘‘অবশ্যই আমরা পরস্পরের বিরুদ্ধে খেলতে চাই। ভারত-পাকিস্তান ম্যাচ কে না দেখতে চায়? ভারতে গিয়ে পাকিস্তান খেলবে না বা পাকিস্তানে এসে ভারত খেলবে না, এটা কোনও অজুহাত হতে পারে না।’’

কিছু দিন আগে বিসিসিআই সচিব জয় শাহ বলেছিলেন, আগামী বছর এশিয়া কাপ খেলতে পাকিস্তানে যাবে না ভারতীয় দল। প্রতিযোগিতা অন্য দেশে সরিয়ে নেওয়া হবে। তাঁর এই মন্তব্য ঘিরে দু’দেশের ক্রিকেট সম্পর্কে উত্তেজনা তৈরি হয়। পাল্টা রামিজ় হুঁশিয়ারি দেন, ভারতীয় দল এশিয়া কাপ খেলতে পাকিস্তানে না গেলে তারাও এক দিনের বিশ্বকাপে দল পাঠাবে না।

২০০৮ সালে এশিয়া কাপ খেলতে শেষ বার পাকিস্তান সফরে গিয়েছিল ভারতীয় ক্রিকেট দল। ২০০৬ সালে শেষ বার পাকিস্তানের মাটিতে দ্বিপাক্ষিক সিরিজ় খেলেছিল ভারত। সেই সিরিজ়ে তিনটি টেস্ট এবং পাঁচটি টি-টোয়েন্টি ম্যাচে মুখোমুখি হয়েছিল দু’দল। অন্য দিকে, ২০১২-১৩ মরসুমে শেষ বার দ্বিপাক্ষিক সিরিজ় খেলতে ভারতে এসেছিল পাকিস্তান ক্রিকেট দল। সে বার তিনটি এক দিনের ম্যাচ এবং দু’টি কুড়ি ওভারের ম্যাচ হয়েছিল। তার পর আর দ্বিপাক্ষিক সিরিজ়ে মুখোমুখি হয়নি ভারত এবং পাকিস্তান। যদিও ২০১১ সালে এক দিনের বিশ্বকাপ এবং ২০১৬ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে ভারতে এসেছিল পাকিস্তান।

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G